“ডেঙ্গুজ্বরের যথোপযুক্ত চিকিৎসা, নিয়ন্ত্রণ ও প্রতিরোধ”

“ডেঙ্গুজ্বরের যথোপযুক্ত চিকিৎসা, নিয়ন্ত্রণ ও প্রতিরোধ”

বাংলাদেশ মেডিক্যাল এসোসিয়েশনের সেমিনার সিম্পোজিয়াম ও কন্টিনিউইং মেডিকেল এডুকেশন উপ-পরিষদ এর উদ্যোগে অদ্য ০৭ আগস্ট ২০১৯ খ্রিঃ তারিখ বুধবার সকাল ১১:৩০ টায় মুগদা মেডিকেল কলেজ হাসপাতালের কনফারেন্স রুমে এডিস মশাবাহিত “ডেঙ্গুজ্বরের যথোপযুক্ত চিকিৎসা, নিয়ন্ত্রণ ও প্রতিরোধ” শীর্ষক এক বৈজ্ঞানিক সেমিনার ও ডেঙ্গুজ¦র সম্পর্কে সচেতনতা বৃদ্ধির লক্ষ্যে লিফলেট বিতরন করা হয়েছে। বাংলাদেশ মেডিক্যাল এসোসিয়েশন এর সভাপতি ডা. মোস্তফা জালাল মহিউদ্দিন এর সভাপতিত্বে সেমিনারে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রণালয়ের মাননীয় মন্ত্রী জনাব জাহিদ মালেক এমপি । বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বন, পরিবেশ ও জলবায়ু পরির্বতন মন্ত্রণালয় বিষয়ক সংসদীয় স্থায়ী কমিটির চেয়ারম্যান জনাব সাবের হোসেন চৌধুরী এমপি ও বিএমএ মহাসচিব ডা. মোঃ ইহতেশামুল হক চৌধুরী। মূল প্রবন্ধ উপস্থাপন করেন বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ^বিদ্যালয়ের রিউমাটোলজি বিভাগের সাবেক চেয়ারম্যান অধ্যাপক ডা. সৈয়দ আতিকুল হক। বিএমএ সেমিনার সিম্পোজিয়াম ও কন্টিনিউইং মেডিকেল এডুকেশন উপ-পরিষদ এর চেয়ারম্যান অধ্যাপক ডা. মোঃ শারফুদ্দিন আহমেদ সেমিনারে স্বাগত বক্তব্য ও মুগদা মেডিকেল কলেজের অধ্যক্ষ্য ডা. শাহ গোলাম নবী তুহিন ধন্যবাদ জ্ঞাপন করেন। সেমিনারে অংশগ্রহনকারী বিভিন্ন চিকিৎসক-শিক্ষার্থীরা ডেঙ্গু ভাইরাস, ডেঙ্গু জ¦রে আক্রান্ত রোগীর চিকিৎসা ও ব্যবস্থাপনা সম্পর্কে বিশেষ জ্ঞান ও কৌশল সম্পর্কে ধারনা লাভ করেন।

সেমিনারে প্রধান অতিথির বক্তৃতায় স্বাস্থ্য মন্ত্রী বলেন ঢাকা মহানগর সহ দেশের অন্যান্য শহরে ডেঙ্গু ভাইরাস জনিত রোগের প্রাদুর্ভাব দেখা দিলেও এ বিষয়ে আতংকিত না হয়ে চিকিৎসকের পরামর্শ নেওয়া ও মেনে চলার আহবান জানান। ডেঙ্গু ভাইরাসে আক্রান্তদের প্রয়োজনীয় চিকিৎসা প্রদানের জন্য হাসপাতাল সমূহে শয্যা সংখ্যা বৃদ্ধি করা হয়েছে এবং পর্যাপ্ত পরিমাণে ডেঙ্গু টেষ্টের কীট মজুদ রয়েছে। সেমিনারে
বিশেষ অতিথি জনাব সাবের হোসেন চৌধুরী এমপি সকলকে পরিবেশ পরিচ্ছন্ন রেখে ডেঙ্গু ভাইরাসবাহি মশার বিস্তার রোধে কাজ করা আহবান জানান। মূল প্রবন্ধে অধ্যাপক ডা. সৈয়দ আতিকুল হক ডেঙ্গু রোগী ব্যবস্থাপনার ক্ষেত্রে তিন ভাগে ভাগ করার পরামর্শ দেন। কোন রোগী ঝুঁকিপূর্ণ না হলে তাকে হাসপাতালে ভর্তির পরিবর্তে বাসায় রেখে চিকিৎসা দেওয়ার পরামর্শ দেন যাতে একজন ঝুঁকিপূর্ণ রোগীকে প্রয়োজনীয় চিকিৎসা দেওয়া যায়। সভাপতির বক্তৃতায় বিএমএ সভাপতি ডা. মোস্তফা জালাল মহিউদ্দিন বলেন, সীমিত সম্পদ ও অবকাঠামো নিয়েও এধরনের একটি পরিস্থিতিতে দেশের চিকিৎসক, নার্স ও স্বাস্থ্য কর্মীরা সুনামের সাথে অক্লান্ত পরিশ্রম করে রোগীদের সেবা ও পরার্শ প্রদান করে যাচ্ছেন এ জন্য বাংলাদেশ মেডিক্যাল এসোসিয়েশনের পক্ষ থেকে তাদেরকে ধন্যবাদ জানান। বিএমএ মহাসচিব ডা. মোঃ ইহতেশামুল হক চৌধুরী ডেঙ্গু প্রতিরোধে সকলকে ঐক্যবদ্ধ ভাবে কাজ করার আহবান জানান।
বৈজ্ঞানিক সেমিনারের পূর্বে সাধারন জনগনের মাঝে এ রোগের বিষয়ে সচেতনতা সৃষ্টির লক্ষ্যে লিফলেট বিতরন করা হয়।